Bartaman Patrika
রাজ্য
 

১৪ না ১৫ জানুয়ারি, সাগরে
পুণ্যস্নানের সময় নিয়ে বিভ্রান্তি

 নিজস্ব প্রতিনিধি, সাগর: পুণ্যস্নানের আশায় পুণ্যক্ষেত্র সাগরে শুক্রবার রাত থেকে পুণ্যার্থীদের ভিড় শুরু হয়েছে। কিন্তু সেই স্নান কবে? সোমবার ১৪ জানুয়ারি নাকি ১৫ জানুয়ারি মঙ্গলবার। তা নিয়ে নানা মুনির নানা মত। কারও মতে ১৪-ই গভীর রাতে। কারও মতে ওইদিন সন্ধ্যা থেকে শুরু। তবে তা ১৫ জানুয়ারি ১২ টার আগে শেষ হচ্ছে, এ নিয়ে মোটামুটি সকলেই একমত।
বিশদ
আগে বাংলা শিখুন, তারপর
বাংলা জয়ের কথা ভাববেন
হুগলির সভায় বিজেপি নেতাকে ঠেস অভিষেকের

 বিএনএ, চুঁচুড়া: পাঁচ রাজ্যে গোহারার পর দিল্লিতে বসে অনেকে বাংলা জয়ের স্বপ্ন দেখছেন। যাঁরা এই স্বপ্ন দেখছেন, তাঁদের বলছি, আপনারা তো বাংলা বলতে, লিখতে বা পড়তেও জানেন না। আগে বাংলা শিখে আসুন, তারপর মানুষকে বুঝিয়ে বাংলা জয়ের কথা ভাববেন।
বিশদ

13th  January, 2019
জঙ্গলমহলের মন জয়ে আদিবাসী সিভিক ভলান্টিয়ার নিয়োগ হবে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পঞ্চায়েত ভোটে জঙ্গলমহলে আদিবাসী ভোটে টান পড়েছে শাসকদলের। শিয়রে লোকসভা ভোট। আদিবাসীদের কাজের সুযোগ করে দিয়ে তাঁদের মন জয় করতে সচেষ্ট হয়েছে রাজ্য সরকার। এবার শুধুমাত্র তাঁদের ছেলেমেয়েদদের মধ্যে থেকে স্বেচ্ছাসেবক নিয়োগ করা হবে।
বিশদ

13th  January, 2019
মকর সংক্রান্তিতে শীত
বাড়লেও স্থায়ী হবে না

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মকর সংক্রান্তির সময় জাঁকিয়ে ঠান্ডা পড়ে বলে সাধারণ মানুষের মধ্যে একটা ধারণা রয়েছে। এবারও মকর সংক্রান্তির সময়ে শীতের তীব্রতা বাড়তে পারে বলে মনে করছেন আবহাওয়াবিদরা। কাল, সোমবারের পর উত্তর ভারতের সঙ্গে গাঙ্গেয় পশ্চিমবঙ্গেও কনকনে শীতের মাত্রা সাময়িকভাবে কয়েকদিনের জন্য বাড়বে বলে তাঁরা জানিয়েছেন।
বিশদ

13th  January, 2019
জুলাইয়ে শেষ হচ্ছে রাজ্যপালের মেয়াদ
গঙ্গাসাগর নয়, এবার মকর সংক্রান্তিতে অর্ধ
কুম্ভের পুণ্য লাভের উদ্দেশ্যে পাড়ি কেশরীর

 জীবানন্দ বসু, কলকাতা: কথায় আছে, সব তীর্থ বারবার, গঙ্গাসাগর একবার। পৌষ সংক্রান্তির পুণ্য তিথিতে সাগরের শাহি স্নানের জন্য জানুয়ারির শুরু থেকেই প্রস্তুতি শুরু করে দেন দেশের লক্ষ লক্ষ মানুষ। তবে একই সঙ্গে মকর সংক্রান্তির পুণ্য অর্জনের ক্ষেত্রে টক্কর দেওয়ার জন্য তামাম দেশবাসীর কাছে কুম্ভের আকর্ষণও কম কিছু নয়।
বিশদ

13th  January, 2019
চিৎপুরের সঙ্গে অংশ নিচ্ছে গ্রামবাংলার অপেরাও
আজ থেকে বাগবাজারের মঞ্চে
শুরু হচ্ছে মাসব্যাপী যাত্রা উৎসব

সুকান্ত বসু, কলকাতা: রাজ্যে যাত্রাশিল্পের প্রসার ক্রমেই বেড়েই চলেছে। এই শিল্প আবার মাথা তুলে দাঁড়ানোয় খুশি চিৎপুরের যাত্রা অপেরাগুলি। তাদের বক্তব্য, বাম আমলের শেষ দিকে এই শিল্প তলানিতে গিয়ে ঠেকেছিল। পরবর্তীকালে মা-মাটি-মানুষের সরকার ক্ষমতায় আসার পর যাত্রাশিল্পে ফের চাকা ঘুরতে শুরু করে।
বিশদ

13th  January, 2019
নবান্নের নির্দেশে কয়েক হাজার মামলার
ফাইল তৈরিতে ব্যস্ত স্কুলশিক্ষা দপ্তর
বাতিল ছুটি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্কুলশিক্ষা দপ্তরের বিরুদ্ধে কত মামলা চলছে, তা জানতে চাওয়া হয়েছে নবান্ন থেকে। সোমবার রিভিউ বৈঠকে সেই সংক্রান্ত ফাইলগুলি নিজে দেখতে পারেন মুখ্যমন্ত্রী। তাই তেড়েফুঁড়ে সেই কাজে নেমেছে দপ্তর। শনি এবং রবিবার কর্মী-আধিকারিকদের ছুটি বাতিল পর্যন্ত করা হয়েছে।
বিশদ

13th  January, 2019
রেশন দোকানে ই-পিওএসে ভোটার
কার্ডের নম্বর যুক্ত করতে চায় রাজ্য

কৌশিক ঘোষ, কলকাতা: আগামী মে মাসের মধ্যে রাজ্যের সব রেশন দোকানে ইলেকট্রনিক পয়েন্ট অব সেলস (ই-পিওএস) যন্ত্র বসাতে চাইছে রাজ্য সরকার। কিন্তু কেন্দ্রীয় সরকারের নির্দেশ মেনে ওই যন্ত্রে গ্রাহকের আধার নম্বর বাধ্যতামূলকভাবে যুক্ত করতে রাজি নয় রাজ্য। খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক জানিয়েছেন, আধারের পরিবর্তে ই-পিওএস যন্ত্রে ভোটার সচিত্র পরিচয়পত্রের নম্বর দেওয়া যাবে।
বিশদ

13th  January, 2019
গোঁফের ফেরে স্ত্রী হত্যার দায়ে কোর্টে
জওয়ানের যাবজ্জীবন সাজা বহাল

পল্লব চট্টোপাধ্যায়, কলকাতা: ‘গোঁফের আমি গোঁফের তুমি, তাই দিয়ে যায় চেনা’-সুকুমার রায়ের ছড়ার এই লাইনটি যে সামরিক বাহিনীর জওয়ান রহিম বাদশার জীবনে এমন বিপর্যয় ডেকে আনবে, তা বোধহয় সে স্বপ্নেও ভাবেনি।
বিশদ

13th  January, 2019
ডিএ মামলার শুনানির জন্য নয়া বেঞ্চ গঠিত

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা (ডিএ) মামলার রিভিউ পিটিশনের শুনানির জন্য নতুন বেঞ্চ গঠিত হয়েছে। বিচারপতি হরিশ ট্যান্ডন ও বিচারপতি শেখর বি শরাফের ডিভিশন বেঞ্চে মামলাটির শুনানি হবে।
বিশদ

13th  January, 2019
  এবার পিজি পেল হার্ট প্রতিস্থাপনের লাইসেন্স

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতালের পর এবার পিজি হাসপাতাল পেল হার্ট প্রতিস্থাপন করার লাইসেন্স। শনিবার রাজ্য স্বাস্থ্য দপ্তর সূত্রে এ খবর জানা গিয়েছে। দপ্তরের এক পদস্থ সূত্র জানিয়েছে, হার্ট প্রতিস্থাপনের জন্য এ নিয়ে সরকারি ক্ষেত্রের মধ্যে দ্বিতীয় কোনও হাসপাতাল লাইসেন্স পেল।
বিশদ

13th  January, 2019
জনসভায় তীব্র আক্রমণ মমতার
উচ্চবর্ণের জন্য মোদির
সংরক্ষণ আদৌ হবে না

দেবাঞ্জন দাস, বারাসত: উচ্চবর্ণের মানুষের শিক্ষা ও চাকরির জন্য কেন্দ্রীয় সরকারের ১০ শতাংশ আসন সংরক্ষণ নীতিকে কটাক্ষ করে ‘চালাকি’ বলে উল্লেখ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার বারাসতে যাত্রা উৎসবের উদ্বোধনী মঞ্চে এই প্রসঙ্গে মমতা বলেন, যে সব শর্ত রয়েছে, তাতে কতজন গরিব মানুষ চাকরি পাবেন! সব চালাকি! চাকরিই নেই, তার আবার সংরক্ষণ।
বিশদ

12th  January, 2019
বাংলায় বিজেপির শক্তি কতটা,
স্পষ্ট হবে ২০১৯-এর ভোটেই
সর্বভারতীয় কর্মিসভায় দাবি অমিত শাহের

 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১১ জানুয়ারি: ‘২০১৯ সালের লোকসভা নির্বাচনেই স্পষ্ট হবে, বাংলায় দলের সাংগঠনিক শক্তিবৃদ্ধি ঠিক কতটা হয়েছে। একইভাবে ওড়িশাতেও বিজেপির সাংগঠনিক শক্তির পরিচয় পাওয়া যাবে লোকসভা নির্বাচনে।’
বিশদ

12th  January, 2019
বাবুঘাটে গঙ্গাসাগর যাত্রীদের উদ্দেশে ঘোষণা মমতার
সাগরদ্বীপ জুড়বে মূল ভূখণ্ডের সঙ্গে,
মুড়িগঙ্গার উপর সেতু বানাবে রাজ্যই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন্দ্রের মোদি সরকার কথা দিয়েও রাখেনি। তাই সাগরদ্বীপকে মূল ভূখণ্ডের সঙ্গে সংযুক্ত করতে মুড়িগঙ্গার উপর সেতু তৈরি করবে রাজ্য সরকারই। শুক্রবার বাবুঘাটে গঙ্গাসাগরের তীর্থযাত্রীদের শিবিরে এক অনুষ্ঠানে এই ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেতু তৈরিতে দেড় হাজার কোটি টাকা খরচ হবে।
বিশদ

12th  January, 2019
বর্ধিত ভাড়া প্রত্যাহার করল সরকার
পুরনো ভাড়াতেই সরকারি স্পেশাল
বাসে গঙ্গাসাগর দর্শন পুণ্যার্থীদের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগের ভাড়াতেই সরকারি ‘স্পেশাল’ বাসে গঙ্গাসাগর মেলায় যেতে শুরু করলেন পুণ্যার্থীরা। শুক্রবার হাওড়া, বাবুঘাট সহ বিভিন্ন জায়গা থেকে মেলার জন্য বিশেষ সরকারি বাস পরিষেবা শুরু হয়েছে। পরিষেবা দেওয়ার মূল দায়িত্বে রয়েছে ডব্লুবিটিসি এবং এসবিএসটিসি।
বিশদ

12th  January, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, নবদ্বীপ: বিজেপি, সিপিএম ও নির্দল প্রার্থী জোট করে নবদ্বীপের মাজদিয়া-পানশিলা পঞ্চায়েতের বোর্ড গঠন করলেও গত পাঁচ মাসে উপ-সমিত তৈরি না হওয়ায় এলাকার উন্নয়ন বন্ধ। দু’বার উপসমিতির জন্য সভা ডেকেও বানচাল হয়ে যায়। আজ বুধবার ফের প্রশাসনিক কর্তারা সভা ডেকে ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সম্প্রতি অনুষ্ঠিত হয়ে গেল হাওড়া জেলায় গঙ্গাধরপুর বালিকা বিদ্যালয়ের সুবর্ণ জয়ন্তী উৎসব। ৮ জানুয়ারি জাতীয় পতাকা উত্তোলন ও প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে পাঁচদিন ব্যাপী এই উৎসবের সূচনা করেন শিক্ষাবিদ সন্তোষকুমার দাস। ...

বিএনএ, রায়গঞ্জ: পৃথক দু’টি ঘটনায় এক স্কুল ছাত্রী ও এক মহিলার অস্বাভাবিক মৃত্যু হয়েছে। অপর দিকে, মোটর বাইকের সঙ্গে মুখোমুখি সংঘর্ষে এক যুবকের মৃত্যু হয়েছে। পুলিস ও মৃতদের পরিবার সূত্রে জানা গিয়েছে, মঙ্গলবার সকালে হেমতাবাদ থানার সমসপুর গ্রামে এক স্কুল ...

লন্ডন, ১৫ জানুয়ারি (এএফপি): ব্রিটিশ পার্লামেন্টে অনুমোদন পেল না খসড়া ব্রেক্সিট চুক্তি। মঙ্গলবার সংসদে ঐতিহাসিক ভোটাভুটিতে হেরে গেলেন প্রধানমন্ত্রী টেরিজা মে। ফলে ইউরোপীয় ইউনিয়ন ছাড়ার বিষয়টি ফের ঝুলে রইল। তুমুল বিরোধিতার কারণে ব্রিটিশ প্রধানমন্ত্রীর খসড়া চুক্তিটি অনুমোদন না পাওয়ার সম্ভাবনাই ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পড়শির ঈর্ষায় অযথা হয়রানি। সন্তানের বিদ্যা নিয়ে চিন্তা। মামলা-মোকদ্দমা এড়িয়ে চলা প্রয়োজন। প্রেমে বাধা।প্রতিকার: একটি ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৬১: ফরাসিদের কাছ থেকে পণ্ডিচেরির দখল নিল ব্রিটিশরা
১৯৩৮: কথাসাহিত্যিক শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের মৃত্যু
১৯৪৬: অভিনেতা কবির বেদির জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.২৮ টাকা ৭১.৯৮ টাকা
পাউন্ড ৮৯.৯৬ টাকা ৯৩.২১ টাকা
ইউরো ৭৯.৯৪ টাকা ৮২.৯৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৭৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,১০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৫৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ মাঘ ১৪২৫, ১৫ জানুয়ারি ২০১৯, মঙ্গলবার, নবমী ৪৫/৫৫ রাত্রি ১২/৪৫। নক্ষত্র- অশ্বিনী ১৮/৫২ দিবা ১/৫৬, সূ উ ৬/২৩/৫, অ ৫/৮/৩৭, অমৃতযোগ দিবা ঘ ৮/৩২ গতে ১০/৪১ মধ্যে পুনঃ ১২/৪৯ গতে ২/১৬ মধ্যে পুনঃ ২/৫৯ গতে ৪/২৪ মধ্যে। রাত্রি ৬/০ মধ্যে পুনঃ ৮/৪০ গতে ১১/১৮ মধ্যে পুনঃ ১/৫৮ গতে ৩/৪৩ মধ্যে। বারবেলা ঘ ৭/৪৩ গতে ৯/৪ মধ্যে পুনঃ ১/৬ গতে ২/২৬ মধ্যে, কালরাত্রি ঘ ৬/৪৬ গতে ৮/২৬ মধ্যে।
 
৩০ পৌষ ১৪২৫, ১৫ জানুয়ারি ২০১৯, মঙ্গলবার, নবমী রাত্রি ৭/৪৭/৩১। অশ্বিনীনক্ষত্র ৯/৪৮/৩৭। সূ উ ৬/২৪/২৭, অ ৫/৬/৪৩, অমৃতযোগ দিবা ঘ ৭/৬/১০ মধ্যে ও ঘ ৭/৫০/২৯ থেকে ঘ ১১/২৪/৩৫ মধ্যে এবং রাত্রি ৭/৪৬/৪০ থেকে ঘ ৮/৩৯/৫১ মধ্যে ও ৯/৩৩/১ থেকে ১২/১২/৩৫ মধ্যে ও ১/৫৮/৫৬ থেকে ৩/৪৫/১৯ মধ্যে ও ৫/৩১/৪০ থেকে ৬/২৪/৩৪ মধ্যে। বারবেলা ৭/৪৪/৪৪ থেকে ৯/৫/১ মধ্যে, কালবেলা ১/৫/৫২ থেকে ঘ ২/২৬/৯ মধ্যে, কালরাত্রি ৬/৪৬/২৬ থেকে ঘ ৮/২৬/৯ মধ্যে। 
 
এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: পড়শির ঈর্ষায় অযথা হয়রানি। বৃষ: কর্মক্ষেত্রে জটিলতা বৃদ্ধি। মিথুন: শরীর-স্বাস্থ্য ভালো যাবে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৭৬১: ফরাসিদের কাছ থেকে পণ্ডিচেরির দখল নিল ব্রিটিশরা১৯৩৮: কথাসাহিত্যিক শরৎচন্দ্র ...বিশদ

07:03:20 PM

অনলাইনে অর্ধেক নারকেলের খোল বিকোচ্ছে ১৩৬৫ টাকায়
অর্ধেক নারকেলের খোলের দাম ১৩৬৫টাকা। তাও আবার ছাড় দিয়ে। আসল ...বিশদ

04:57:09 PM

দিনহাটায় স্বর্ণ ব্যবসায়ীকে বেঁধে দোকান লুট 
কোচবিহারের দিনহাটার ওকরাবাড়িতে স্বর্ণ ব্যবসায়ীকে বেঁধে রেখে দোকান লুট করল ...বিশদ

04:11:00 PM

ঘুম থেকে উঠতে দেরি, নাবালিকা পরিচারিকার মাথা ফাটালেন জয়েন্ট বিডিও-র স্ত্রী
দেরি করে ঘুম থেকে ওঠার ‘অপরাধে’ বাড়ির নাবালিকা পরিচারিকাকে ...বিশদ

04:00:00 PM

বীরভূমের প্রান্তিক স্টেশনে কয়লা বোঝাই মালগাড়িতে আগুন 
কয়লা বোঝাই এক মালগাড়িতে আগুন লাগার ঘটনায় আতঙ্ক। বীরভূমের প্রান্তিক ...বিশদ

03:26:38 PM